মোবাইলের ব্যাটারি ফুলে এবং ফেটে যাওয়া -র ৬ টি গুরুত্বপূর্ণ কারণ জানুন।

বর্তমান যুগটাই হচ্ছে স্মার্টফোনের। ছাত্র থেকে শিক্ষক , ছোট ব্যাবসায়ী থেকে বড়ো সকলের হাতেই এখন স্মার্টফোনে। একদিকে যেমন ফোন বাড়ছে , সাথে সাথেই বাড়ছে মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া এবং ফেটে যাওয়ার মতো ঘটনা । প্রায়শই আমাদের চোখে পরে এই ধরণের ঘটনা। অনেকের মধ্যেই আবার ব্যাটারি ফুলে যাওয়া, ফেটে যাওয়ার মতো ঘটনা ভীতির সঞ্চার করেছে।

মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া

চলুন আজ আপনাদের বলবো স্মার্টফোনের ব্যাটারি ফুলে যাওয়া বা ফেটে যাওয়ার কারণ কি কি থাকতে পারে। কিভাবে সচেতন হয়ে এড়িয়ে যাবেন এই ঘটনা।

জেনে নিন ৬ টি গুরুত্বপূর্ণ কারণ মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া – র ,আর সচেতন হোন এই বিষয়ে।

1. মাত্রাতিরিক্ত মোবাইল গেম খেলা।

ফোনে অতিরিক্ত গেম খেললে সবচাইতে বেশি চাপ পরে প্রসেসর এর উপর। ফোন গরম হওয়ার জন্য অন্যতম একটি জিনিস হলো প্রসেসর। গেম খেললে প্রসেসরের উপর চাপ পড়ে। এর ফলে ফোন গরম হয়ে ব্যাটারি ফেটে যেতে পারে।

2. বারবার হাত থেকে ফোন পড়ে যাওয়া।

আমাদের হাত থেকে ফোন যদি বারবার পড়ে যায়, তখন ব্যাটারি ফিজিক্যালি কিছু ড্যামেজ হয় এর ফলে শর্ট সার্কিট, ওভার হিটিং ইত্যাদি হতে পারে। যদি মনে হয় ব্যাটারি ঠিকঠাক নেই তখনই বদলে ফেলুন ব্যাটারি।

3. অতিরিক্ত চার্জ দেওয়া

অনেকেই সারারাত ফোন চার্জ করেন। অর্থাৎ ফোন চার্জ দিয়ে ঘুমিয়ে পড়েন।। এটির ফলে ফোন ওভার হিটিং করে ও ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়। তাই এই কাজ থেকে দূরে থাকুন।

4. বাজারের সস্তার চার্জার ব্যবহার :

আপনার পুরোনো চার্জারটি নষ্ট হয়ে গেছে অমনি আপনি একটা সস্তার চার্জার কিনে নিলেন। আবারও বলছি বাজার চলতি এইসব সস্তার চার্জার থেকে সাবধান। এটি ফোনের ব্যাটারীর সমস্যা এবং ব্যাটারী ফেটে যাওয়ার বিশেষ কারণ হয়ে যায় , অনেক সময়।

ভারতীয়দের জন্য প্রোফাইল নিরাপত্তায় বাড়তি সুযোগ ফেসবুকের। ফেসবুক লক ফিচার

5. ব্যাটারী তৈরিতে কিছু সমস্যা।

এই ভুলটিতে ব্যবহারকারীদের কোনো হাত নেই। ফোনটি তৈরি করার সময় যদি লিথিয়াম-আয়ন ব্যাটারিকে সঠিকভাবে পরীক্ষা না করা হয় , তবে ফুলতে পারে এবং ফাটতেও পারে।

6. অধিক সময় ফোনকে রোদে বা গরমে রেখে দেওয়া।

ফোনকে যদি অনেকক্ষণ রোদে ফেলে রাখেন তাহলে ফোন গরম হয়ে যেতে পারে। ফোনের স্ক্রিনে দীর্ঘক্ষণ সূর্যের আলো পড়লে ফোন গরম হয় এটি এক গবেষণায় প্রমাণিত।

ভারতে নিষিদ্ধ হলো পাবজি কিন্তু কেনো ?

এই কারণে যখন বাইরে যাবেন এবং ফোন কাজে লাগবে না। তখন ফোন হাতে না রেখে ব্যাগের মধ্যেও রাখুন। এতে আপনি এবং আপনার ফোন সুরক্ষিত থাকবে।

আমাদের ইউটিউব চ্যানেল টিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন সরকারি ও টেকনিকাল আপডেট জানার জন্য।

মোবাইলের ব্যাটারি ফুলে এবং ফেটে যাওয়া -র ৬ টি গুরুত্বপূর্ণ কারণ জানুন।

আমাদের এই পোস্ট টি ভালো লাগলে , অবশ্যই শেয়ার করুন , কিছু জানার থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

Leave a Comment