একদেশ ও রেশন কার্ড । দেশের যে কোনো রেশন দোকান থেকে পাবেন রেশন। নতুন ঘোষণা মোদী সরকারের।

আবার একটি বড় কাজ করতে কলেছেন সাধারণ মানুষের জন্য মোদী সরকার। এখন থেকে বানাতে হবে না , আলাদা রাজ্যে আলাদা আলাদা রেশন কার্ড। দেশের যেকোনো রেশন দোকান থেকে , রেশন পাওয়া যাবে এই একটি মাত্র কার্ড থেকে , এক দেশ এক রেশন কার্ড ।
মোদী সরকারের নুতুন পরিকল্পনা অনুযায়ী সারা দেশে রেশন পাওয়া যাবে একই মূল্যে। সস্তায় মোদী সরকার যে রেশন দেওয়ার কথা বলেছেন তা পাওয়া যাবে একই দামে।

রেশন কার্ড
নরেন্দ্র মোদী

জানুন পুরাতন রেশন কার্ডের অসুবিধে গুলি কি কি ?

বর্তমান নিয়ম অনুযায়ী এখন , রাজ্য অনুসারে রেশন কার্ড আছে । এর ফলে যারা কাজের জন্য এক রাজ্য থেকে অনন্য রাজ্যেও যায় , তাদের নুতুন করে বানাতে হয় রেশন কার্ড, তার জন্য করতে হয় অনেক ঘোরা ঘোরী। রেশন এর দামও বিভিন্ন রাজ্যে বিভিন্ন রকম। সরকার দ্বারা সমস্ত রেশন সকলের জন্য দেওয়া , কিন্তু অনেক ক্ষেত্রে রেশন অনেকেই পান না। তাছাড়া অনেক সময় রেশন এ ভেজাল থাকতেও দেখা যায়। এই সমস্ত সমস্যা গুলি সমাধানের জন্য হয়েছে এই পদক্ষেপ গুলি। এর দ্বারা রেশন সারা দেশে একই রকম হয়ে যাবে।

একদেশ ও রেশন কার্ড । দেশের যে কোনো রেশন দোকান থেকে পাবেন রেশন। নতুন ঘোষণা মোদী সরকারের।

নুতন রেশন কার্ডে কি কি লাভ পাওয়া যাবে।

এবার থেকে নুতুন নিয়ম অনুসারে সারা দেশে মান্য হবে একটি রেশন কার্ড। দেশের যেকোনো থাকুন না কেন , সরকার থেকে রেশন এর যা দাম ধার্য করা হয়েছে , সেই দাম অনুযায়ী আপনি সেখান কার রেশন দোকান থেকে আপনি রেশন নিতে পারবেন।
সস্তায় খাদ্য এবং রেশন দুটোই আপনি পাবেন, যা সরকার দ্বারা নির্ধারিত। লাগবে না বেশি টাকা এবং পাবেন নির্ধারিত পরিমানের রেশন। বানাতে হবে না আলাদা করে রেশন কার্ড অন্য রাজ্যের জন্য।

নুতুন রেশন কার্ডের উদ্দেশ্য গুলি কি কি ?

রেশন এর উপর যায় দুর্নীতি হয়ে থাকুন না কেন , তা দূর করা নুতুন নিয়মের প্রধান উদ্দশ্য। অনেকে বঞ্চিত হন রেশন থেকে এই দুর্নীতির কারণে। এই দুর্নীতি যাতে বাড়তে না পারে , সেই জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। রেশন কার্ড নিয়ে ভিন্ন রাজ্যেও যে অসুবিধে গুলি হয়ে থাকে , এর ফলে তা সমাধান হয়ে যাবে এই নিয়মের ফলে। সরকার দ্বারা নির্ধারিত রেশন এর দাম (সস্তায় যে রেশন দেওয়া হয় ) অনুযায়ী সকলকে জেনো রেশন দেওয়া হয় , তার জন্যই এই নিয়ম।

cyclone fani dos and donts

নুতুন নিয়ম কখন থেকে শুরু হবে।

সূত্র অনুযায়ী ১ বছরের মধ্যে শুরু করে দেওয়া হবে এই নিয়ম। পি ও এস মেশিন লাগানো হবে এই কাজের জন্য। ফল স্বরূপ রেশন কার্ড ধারক , উচিত দামে রেশন নিতে পারবেন যেকোনো রেশন দোকান থেকে।

আমাদের এই রেশন কার্ড বিষয়ক পোস্ট টি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন , কিছু জানার থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

আমাদের ইউটিউব চ্যানেল টিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন সরকারি ও টেকনিকাল আপডেট জানার জন্য।

9 thoughts on “একদেশ ও রেশন কার্ড । দেশের যে কোনো রেশন দোকান থেকে পাবেন রেশন। নতুন ঘোষণা মোদী সরকারের।”

    • দারুন।সাধারণ মানুষ উপকৃত হবেন। অনেক ধন্যবাদ।

      Reply

Leave a Comment